Tangail Saree কি বিয়েতে পরা যাবে?

/
/
/
97 Views

শাড়ি পছন্দ করেনা এমন বাঙালী মেয়ে খুজে পাওনতমখুব কঠিন। প্রায় প্রতিটা মেয়েই তাদের বিশেষ দিনে শাড়ি পরে থাকেন। এমনকি উপহার হিসেবেও শাড়ি তাদের অনেক পছন্দের। শাড়ি নারিদের ঐতিহ্যবাহী পোশাক বলে। বাংলাদেশের বিভিন্ন ধরণের বিভিন্ন কাপড়ের শাড়ি তৈরি করা হয়। তার মধ্যে টাঙ্গাইলের শাড়ি অন্যতম।

টাঙ্গাইল শাড়ি (Tangail saree) হচ্ছে নারিদেরে এক বিশেষ ধরনের পোশাক। এই শাড়ি গুলো শুধু টাঙ্গাইল জেলায় অবস্থিত ও এখানকার তাঁতীরা নিজ হাতে হস্ত চালিত তাঁতে তৈরী করে থাকেন । এই  শাড়ী গুলির বৈশিষ্ট্য বা বিশেষত্ব হচ্ছে এর নিখুত বুনন করা কাজ। এই  শাড়ীকে প্রাচীন কালে “বেগম বাহার” শাড়ী বলেই সবাই চিনতেন। টাঙ্গাইল শাড়ীর তাঁতীরা আসলে তাদের বংশ পরম্পরায় এই শৈল্পিক গুণের অধিকারী হন। শুধু বাংলাদেশেই নয় তথা বিশ্বেও এই টাঙ্গাইল শাড়ীর খুবই সমাদৃত। টাঙ্গাইল শাড়ীর নাম উল্লেখ করা হয়েছে বিশ্ব বিখ্যাত ট্রাভেলার “ইবনে বতুতা”-এর বিশ্ব ভ্রমন ইতিহাসে।

টাঙ্গাইল এর শাড়িগুলি রেশম দিয়ে তৈরি করা হয় তবে এত সরু হয় না। টাঙ্গাইল শাড়ির নকশা ও বিল্ড কোয়ালিটি মসলিন শাড়ির চেয়ে অনেক বেশি আলাদা হয়। টাঙ্গাইল শাড়ি মসলিনের মতো অত স্বচ্ছ এবং হালকা নয়। টাঙ্গাইল শাড়ি বাড়িতে, প্রতিদিনের অফিস যাতায়াতে এমনকি কোনও অফিস পার্টি বা বিবাহ অনুষ্ঠানে প্রয়োজন অনুযায়ী আপনি পরতে পারবেন।

টাঙ্গাইলের তাঁতের শাড়ির প্রধান বৈশিষ্ট্য হচ্ছে পাড় বা কিনারের কাজ গুলো। দেখা যাচ্ছে নব্বইয়ের দশকে টাঙ্গাইল শাড়িতে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। সে সময় কটন শাড়ির পাশাপাশি টাঙ্গাইল সফট সিল্ক শাড়ির প্রচলন শুরু হয়েছে। সফট শিল্ক শাড়ি দ্রুত জনপ্রিয়তা লাভ করে তার আকর্ষণীয় ডিজাইন, উন্নত বুনন কৌশলের উপর নির্ভর করে।

শুধু বিয়েতেই না,বিয়ে থেকে শুরু করে বৌভাত পর্যন্ত সব অনুষ্ঠানেই টাঙ্গাইলের শাড়ি পরতে পারবেন । এমনকি বিভিন্ন পার্টি অনুষ্ঠানে টাঙ্গাইল শাড়ি (Tangail saree) পরা হয়।


আপনি যেসব শাড়ি বিয়ের অনুষ্ঠানে পরতে পারেন তা হচ্ছে-

1. Bengal Tangail Tant Saree


সেমি ট্রান্সপ্যারেন্ট এই টাঙ্গাইল তাঁতের শাড়ি অফিস, বিয়ে বাড়ি, পার্টি, অনুষ্ঠান বাড়ি সব জায়গায় পরে যেতে পারেন। লাল, হলুদ, কালো ও সোনালী ব্লাউজের সাথে বেশ ভালো মানাবে আপনাকে।

2. Bengal Tangail Tant Saree


জ্যাকাড স্টাইলের কাজ করা এই টাঙ্গাইল তাঁতের শাড়ির রঙ সহজে খুঁজে পাবেন না আপনি। আর শাড়ির কোয়ালিটির কথা আর কি বলব, এককথায় ‘অসাধারণ’। পরতেও খুবেই আরাম। এ শাড়ি বিয়েতে পরতে পারবেন।

3. Bengal Tangaail Saree


রোজকার বাইরে যাওয়ার জন্য টাঙ্গাইল তাঁতের এই শাড়ি আপনার জন্য বেস্ট হবে। আরাম ও সিম্পল স্টাইল দুই রয়েছে এ শাড়িতে।

4. Embroidered Tant Tangail Handloom Cotton Saree

টাঙ্গাইলের এই শাড়িতে সূক্ষ্ম সুতোর এম্বয়ডারি করা কাজ পুরো শাড়ি জুড়ে। শাড়ির রঙও খুব সুন্দর। সাথে সুন্দর এক্তা ব্লাউজ পরবেন,এতে আপনাকে খুব সুন্দর লাগবে। এই শাড়ি আপনি বিয়েতে পরতে পারবেন।

5. Temple bordered Tangail Saree


কলেজ, অফিসে পরে যাওয়ার জন্য এই টাঙ্গাইল শাড়ি আপনি কিনতে পারেন।যে কোন স্টাইলের খুব মানাবে। রোজকার পরার জন্য আপনার পারফেক্ট হবে।

6. Bengal handloom tant Tangail saree

বাড়ির পুজো, অনুষ্ঠান, বা গায়ে হলুদের অনুষ্ঠানে যদি কেউ টাঙ্গাইল তাঁতের শাড়ি পরতে চান, তাহলে চোখ বন্ধ করে এই শাড়ি কিনে নিতে পারেন। য়াপ্নাকে এই শাড়িতে খুব সুন্দর লাগবে।

7. Bengal Cotton Taant Tangail Saree

 

টাঙ্গাইল তাঁতের এই শাড়ি আপনি বিয়ের অনুষ্ঠানে পরতে পারবেন। এটি সবচেয়ে পছন্দের শাড়ির মধ্যে একটি।

8. Bengal Tangaail Saree

স্টাইল, ক্লাসিনেস শাড়ির সাথে চান? তাহলে এই শাড়িটি কিনতে পারেন। বিয়ে ছাড়া যে কোন অনুষ্ঠানে পরতে পারবেন।

9. Tant Tangail Handloom Bengali Cotton Saree

 

টাঙ্গাইলের এই শাড়িটি যেকোনো বয়েসের মহিলাকেই দারুন মানাবে। এর সাথে পারলে সোনার গয়না পরবেন,তাতে আরও সুন্দর লাগবে। এতে আপনাকে ক্লাসি দেখতে লাগবেন।

10. Temple Bordered Tangail Saree


সাদা শাড়ি মানেই আলাদা কেত! আর টাঙ্গাইল তাঁত হলে তো আর কোন কথাই আসে না। পছন্দ হতে আপনি বাধ্য হবেন । যেকোনো গর্জিয়াস ব্লাউজের সাথে পরবেন,এতে বেস্ট লুক পাবেন কথা দিলাম।


আরও কিছু টাঙ্গাইল শাড়ির নাম আপনাদের বলছি-

 

  • গ্যাস মারচেন্ডাইজড শাড়ি।

    • হাফ সিল্ক শাড়ি।
  • সফট সিল্ক শাড়ি।
  • বালুচুরি শাড়ি।

    • সুতি জামদানি শাড়ি।
  • আধা রেশমি শাড়ি।

    • ডাংগ্য শাড়ি।
  • টুইস্টেড সুতি শাড়ি।

• সুতি শাড়ি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar
Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views : Ad Clicks :Ad Views :