থ্রি পিস ডিজাইন

থ্রিপিসের গুনগত মান চেনার উপায়, থ্রি পিস ডিজাইন

থ্রি পিস ডিজাইন, বাঙ্গালি মেয়েদের ড্রেস কালেকশনের মধ্যে থ্রি পিস অন্যতম। বাঙ্গালি মেয়েদের শাড়ি এবং থ্রিপিসে অন্যরকম সুন্দর লাগে। তার জন্যই মেয়েদের ড্রেস কালেকশনের মধ্যে থ্রি পিস থাকেই। থিপিসের মধ্যে আবার অনেক রকমের ধরন রয়েছে। অনেকেই থ্রিপিসের গুনগত মান সম্পর্কে জানেন না।তাই থ্রিপিস কিনতে গিয়ে বিভিন্নভাবে ঠকতে হয়। 

তাই চলুন জেনে নেই কাপড়ের গুনগত মান চেনার কিছু টিপস, তাহলে আমরা ভালো থ্রিপিস ও চিনতে পারব।

সুতি কাপড়ের থ্রিপিসঃ থ্রি পিস ডিজাইন

সুতি কাপড়ের থ্রিপিস তেমন তেমন ভারি হবে না। যত ভালো মানের সুতি কাপড় হবে তত পাতলা হবে। সুতি কাপড়ের থ্রি পিস হাত দিয়ে ধরলে খসখসে অনুভুব হবে। সিল্কের মত অনুভূতি হলে সেটা মিক্সড কাপড়। মনে রাখবেন, কাপড় না কুচকালে সেটা সুতি কাপড় না।


সিল্ক থ্রিপিসঃ

সিল্ক থ্রিপিস কেনার সময় যদি কাপড় থেকে একটু সুতা বের করে পুড়িয়ে নিতে পারেন তাহলে সহজে বুঝতে পারবেন। কারন সুতা পোড়ানোর পর কাপড় থেকে যদি রেশম পোকার পোড়া পোড়া গন্ধ বের হয় এবং সুতা পুড়ে ছাই হয়ে যায়, তাহলে বুঝবেন এটা আসলেই সিল্কের থ্রিপিস।

অন্যথায় পলিয়েস্টার কাপড়ের সুতা পোড়ালে কোনও গন্ধ তো বেরই হবে না, বরং তা চুইংগামের মতো  হাতে আটকে যাবে। 

 

থ্রি পিস কাপড়ের রঙ পাকা বুঝবেন যেভাবেঃ

সাধারণত চোখে দেখেই আপনি বুঝতে পারবেন কাপড়ের রঙ পাকা কি না। কাপড়ের রঙটি স্বাভাবিক রঙের তুলনায় অনেক বেশি উজ্জ্বল দেখাবে যদি রঙ পাকা না হয়। এটি বুঝার জন্য আপনি একই রঙের দুটি কাপড় পাশাপাশি রেখে যাচাই করতে পারেন। যে রঙটি দেখবেন কৃত্রিমভাবে উজ্জ্বল দেখাচ্ছে বুঝবেন সেই কাপড়ের রং বেশি দিনের নয়।

কাপড়ের রঙ উঠবে কি না সেটা বোঝার জন্য কাপড়ের এক কোণা একটু সাবান জলে ভিজিয়ে নিতে পারেন। তারপর কয়েক মিনিট রেখে হাত দিয়ে কচলে দেখুন। যদি রঙ ওঠে তাহলে বুঝবেন ঠকেছেন।

কাপড়ের খানিকটা অংশ ভিজিয়ে নিন, তারপর ওপরে একটি সুতি কাপড় রেখে ইস্ত্রি করুন। সুতি কাপড়টি যদি সাদাই থাকে, তাহলে আপনার কাপড়ের রঙ পাকা।

ভালো মানের থ্রিপিস অথবা কাপড় চেনা যায় তার কোয়ালিটি দেখে। কারণ ভালো মানের থ্রিপিস অথবা কাপড় অন্য কাপড়ের তুলনায় অনেক মোলায়েম হয়। ভালো থ্রি পিসের লিনিং যথেষ্ট ভাল হবে। 

জামদানি থ্রিপিস সম্পূর্ণ হাতে তৈরি রেশম ও তুলো সুতোর মিশ্রণে প্রস্তুত এক ধরনের থ্রি পিস। জামদানি থ্রি পিস সুতোর উপর ভিত্তি করে 2 ভাগে ভাগ করা হয়ে থাকে:

  •   হাফ সিল্ক  

হাফ সিল্ক জামদানি থ্রি পিস – আড়াআড়ি সুতো গুলো রেশমের হয় এবং লম্বালম্বি সুতোগুলো তুলোর হয়।

  •   ফুল সুতি (কটন)





ফুল সুতি জামদানি থ্রি পিস -সব সুতোই তুলোর হয়।

এছাড়াও খেয়াল রাখবেন পোশাকের ভিতরের দিকে গলার পাশে অথবা পোশাকের নিচের দিকে ভিতরে বাম পাশে অথবা ডান পাশে কোন লেভেল আছে কিনা এবং সেই লেবেলের মধ্যে কটন কত শতাংশ আছে এটা উল্লেখ আছে কিনা।

বিয়ের শাড়ি বাছাই করার সময় ৭টি বিষয় মনে রাখবেন!!

কটন বা সূতি কাপড়ে থ্রিপিসের কোন অংশ হাতের মুঠির ভিতর নিয়ে হাল্কা চাপ দিলে অবশ্যই ভাঁজ পড়বে।

এভাবে আপনি আপনার থ্রিপিসের গুনগত মান পরীক্ষা করতে পারেন। 

ভালো মানের সব ধরনের থ্রি পিস পেতে আমাদের পেজের সাথেই থাকুন এবং আমাদের প্রোডাক্ট গুলো যদি ভালো লেগে থাকে, তাহলে আমাদের ইনবক্সে মেসেজ করতে পারেন।

One Reply to “থ্রিপিসের গুনগত মান চেনার উপায়, থ্রি পিস ডিজাইন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *